মেনু নির্বাচন করুন
জেলা প্রশাসক

জেলা প্রশাসক


মো: শওকত আলী

বর্তমান কর্মস্থলে যোগদানের তারিখ

২০১৭-০৫-১১

কর্মসূচী

0

বার্তা

মধ্যযুগের হারিয়ে যাওয়া মূলক ফতেহাদের উত্তরসূরী এবং পদ্মা, হড়াই, গড়াই, চন্দনা আর কুমার নদীর পলিবাহিত, মুক্তিযুদ্ধের গৌরবগাঁথায় ঠাসা ও দক্ষিণ-দক্ষিণ পশ্চিম অঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার খ্যাত রাজবাড়ী জেলা। বাংলা সাহিত্যের অমর প্রতিভা ও বিষাদ সিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেন, শিক্ষাবিদ ডঃ কাজী মোতাহার হোসেনসহ অনেক সাহিত্যিক ও উল্লেখযোগ্য রাজনীতিবিদদের স্মৃতি বিজড়িত জেলা রাজবাড়ী। ফকির সন্ন্যাসী আন্দোলন, স্বদেশী আন্দোলন, ফরায়েজী আন্দোলন, সিপাহী বিদ্রোহসহ ব্রিটিশ বিরোধী বহু আন্দোলন, ৫২ এর ভাষা আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুত্থান, সর্বোপরি মহান স্বাধীনতা সংগ্রামে রাজবাড়ীর ভূমিকা অনস্বীকার্য। এক কালের “ বাংলার প্রবেশদ্বার “ বা “ The Gateway of Bengal "  খ্যাত রাজবাড়ী জেলা বৃহত্তর ফরিদপুর জেলার অন্তর্গত গোয়ালন্দ মহকুমা নামে পরিচিত ছিল। ১৯৮৪ সালের ১ মার্চ গোয়ালন্দ মহকুমা রাজবাড়ী জেলায় রূপান্তরিত হয়। ৫ টি উপজেলা, ৩টি পৌরসভা এবং ৪২ টি ইউনিয়ন নিয়ে এ জেলা গঠিত। অভ্যন্তরীণ ও বহিরাঞ্চলের সাথে যোগাযোগের জন্য এ জেলাতে রয়েছে সড়ক, রেলপথ ও নৌপথ। দৌলতদিয়া হতে ফরিদপুরগামী মহাসড়কের মাধ্যমে বরিশাল-যশোর-খুলনা তথা দক্ষিণাঞ্চল এবং রাজবাড়ী-কুষ্টিয়া মহাসড়কের মাধ্যমে উত্তরবঙ্গের সাথে যোগাযোগ রয়েছে। রেলপথেও উত্তর ও দক্ষিণবঙ্গের সাথে যোগাযোগের ব্যবস্থা রয়েছে। দৌলতদিয়া-পাটুরিয়া ফেরীঘাটসহ নৌরুটের মাধ্যমে সারা দেশের সাথে এ জেলার যোগাযোগ ব্যবস্থা বিদ্যমান।

একটি স্বতন্ত্র্য বৈশিষ্ট্যের অধিকারী এ জেলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির স্বকীয়তা দেশবাসী তথা বিশ্ব দরবারে তুলে ধরার জন্য, ডিজিটাল বাংলাদেশ ও  রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষে রাজবাড়ী জেলা প্রশাসন কর্তৃক ওয়েব পোর্টাল উন্মোচন (Hoisting)করা হয়। বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির উৎকর্ষতার যুগে ওয়েব পোর্টালের মাধ্যমে গতিশীল ও ইলেক্ট্রনিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া সম্ভব হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্প্রসারণ এবং বহুমুখী ব্যবহারের মাধ্যমে স্বচ্ছ, দায়বদ্ধ ও জবাবদিহিতামূলক প্রশাসন সুলভে জনসেবা প্রদান নিশ্চিত করতে পারে।

আমি আমার সহকর্মীদের ধন্যবাদ জানাই যাদের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতার কারণে  ওয়েব পোর্টালটির যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ধন্যবাদ জানাই রাজবাড়ী জেলার সকল বিভাগ ও প্রতিষ্ঠানকে যারা প্রয়োজনীয় তথ্য ও উপাত্ত দিয়ে ওয়েব পোর্টালটি সমৃদ্ধ করেছে। ওয়েব পোর্টালটির তথ্য ও উপাত্ত হালনাগাদ করার জন্য ইতোমধ্যে ‘ওয়েবটিম’ ও ‘ওয়েবসেল’ গঠন করা হয়েছে। ওয়েব পোর্টাল সম্পর্কিত  যে কোন ধরণের পরামর্শ, মন্তব্য ও তথ্য সংশোধনী সাদরে গৃহীত হবে। আশা করি ওয়েব পোর্টালটির ব্যবহার দেশে ও বিদেশে বসবাসকারীদের জন্য সুফল বয়ে অনবে।

 

                                                                                                                                                                         (মো: শওকত আলী)

                                                                                                                                                                            জেলা প্রশাসক

                                                                                                                                                                               রাজবাড়ী

মোবাইল নাম্বার

01733336400