মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

পৌর নাগরিকদের উন্নততর সেবা প্রদানের লক্ষ্যে রাজবাড়ী পৌরসভার পৌর ভবনের প্রবেশ মুখে একটি অভ্যর্থনা কেন্দ্র স্থাপন করা হয়েছে

 

 

      অভ্যর্থনা কেন্দ্রের মাধ্যমে প্রদেয় সেবাসমূহঃ

 

*       আগমত্মকদের আগমনের উদ্দেশ্য ও কারণ নির্ণয় ও লিপিবদ্ধ করণ

*       আগমত্মকদের সঠিক দিক নির্দেশনা প্রদান

*       আগমত্মকদের আবেদনপত্র পূরণ করতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান     

*       মেয়র ও কাউন্সিলরবৃন্দের স্বাক্ষরের সীল প্রদান                   

*       মেয়র ও কাউন্সিলরবৃন্দের মোবাইল/ফোন নম্বর প্রদান            


রাজবাড়ী পৌরসভা হতে জনসাধারনের মধ্যে যে সকল সেবা

প্রদান করা হয় তার বিবরণঃ

 

(ক)     সাধারণ শাখাঃ

 

v      যাবতীয় সনদপত্র বিতরণের বিবরণঃ

 

ক্রঃ

নং

কার্যক্রমের বিবরণ

ধার্যকৃত ফিস

দায়িত্ব/প্রাপ্তি স্থান

মন্তব্য

নাগরিক সনদপত্র

১০/-

অফিস সহকারী

সাধারণ শাখা হতে প্রদান করা হয়

চারিত্রিক সনদপত্র

১০/-

-ঐ-

,,

দ্বিতীয় বিবাহ হয় নাই মর্মে সনদপত্র

২০/-

-ঐ-

,,

বাৎসরিক আয় সংক্রান্ত সনদপত্র

২০/-

অফিস সহকারী

সাধারণ শাখা হতে প্রদান করা হয়

অবিবাহিত সনদপত্র

২০/-

-ঐ-

,,

বেকার সনদপত্র

১০/-

-ঐ-

,,

পারিবারিক সনদপত্র

৫০/-

-ঐ-

,,

বিভিন্ন সমিতি/সংস্থার রেজিষ্ট্রেশন সংক্রান্ত সুপারিশপত্র

১,০০০/-

-ঐ-

,,

ক্ষমতা অর্পন সংক্রান্ত সনদপত্র

১০০/-

-ঐ-

,,

১০

ভূমিহীন সনদপত্র

০৫/-

-ঐ-

,,

১১

বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি/চিকিৎসার জন্য সুপারিশপত্র

১০/-

-ঐ-

,,

১২

জীবিত সনদপত্র

৫০/-

-ঐ-

,,

১৩

তফসীলি সম্প্রদায় সংক্রান্ত সনদপত্র

১০/-

অফিস সহকারী

সাধারণ শাখা হতে প্রদান করা হয়

১৪

নো-অবজেকশন সনদপত্র

২০০/-

সার্ভেয়ার

প্রকৌশল ও পূর্ত শাখা হতে প্রদান করা হয়


 

ক্রঃ

নং

কার্যক্রমের বিবরণ

ধার্যকৃত ফিস

দায়িত্ব/প্রাপ্তি স্থান

মন্তব্য

১৫

বিবিধ সনদপত্র/সুপারিশপত্র

১০/-

অফিস সহকারী

সাধারণ শাখা হতে প্রদান করা হয়

১৬

ওয়ারিশ সনদপত্র

৩০০/-

অফিস সহকারী

,,

১৭

পৌর শালিসী সংক্রান্ত ফিস

২৫০/-

সংশ্লিষ্ট অফিস সহকারী

,,

১৮

মৃত্যু সনদপত্র

২০/-

স্যানিটারী ইন্সপেক্টর

স্বাস্থ্য শাখা হতে প্রদান করা হয়

১৯

জন্ম সনদপত্র (বাংলা) (১৮ বৎসরের উর্ধ্বে)

৫০/-

-ঐ-

,,

২০

জন্ম সনদপত্র  (ইংরেজী)

৫০/-

-ঐ-

,,

২১

কবর পাকাকরণ

২৫,০০০/-

-ঐ-

,,

২২

বিবাহ ফিস

১০০/-

স্যানিটারী ইন্সপেক্টর

স্বাস্থ্য শাখা হতে প্রদান করা হয়

২৩

খাদ্যজাত দ্রব্যের মান নিয়ন্ত্রন (ফুড হ্যান্ডেলিং) সংক্রান্ত সনদপত্র

৫০/-

-ঐ-

,,

২৪

বিভিন্ন প্রতিষ্ঠান/খামারের সুপারিশ সংক্রান্ত সনদপত্র

৫০০/-

-ঐ-

,,

২৫

পরিবেশ দূষণ সংক্রান্ত সনদপত্র

৫০০/-

-ঐ-

,,

২৬

কর নির্ধারণ সংক্রান্ত আপত্তি ফরম (ডি.ফর্ম)

১০/-

কর নির্ধারক

এসেসমেন্ট শাখা হতে প্রদান করা হয়

২৭

ট্রেড লাইসেন্সের আবেদন ফরম

১০/-

লাইসেন্স পরিদর্শক

লাইসেন্স শাখা হতে প্রদান করা হয়

২৮

ট্রেড লাইসেন্স ইংরেজীকরণ

১০০/-

-ঐ-

,,

২৯

ট্রেড লাইসেন্স মিউটেশন ফিস

২০০/-

-ঐ-

,,

৩০

রিক্সা/ভ্যান লাইসেন্স মিউটেশন ফিস

১০০/-

-ঐ-

,,

৩১

গৃহ নির্মাণের আবেদন ফরম

৫০/-

সার্ভেয়ার

প্রকৌশল শাখা হতে প্রদান করা হয়

৩২

সীমানা নির্ধারণ সংক্রান্ত ফিস

৭০০/-

-ঐ-

,,

৩৩

উন্নয়নমূলক কার্য সম্পাদন সংক্রামত্ম সনদপত্র

--

হিসাব রক্ষক

হিসাব শাখা হতে প্রদান করা হয়

      

 

  • v      ১নং ক্রমিক হতে ১৫ নং ক্রমিক পর্যন্ত সনদপত্রগুলি প্রদানের ক্ষেত্রে সাদা কাগজে আবেদন করে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশ সহকারে সংশ্লিষ্ট
  •      শাখায় জমা দিতে হবে।
  •  
  • v     ১৬ নং ক্রমিকে বর্ণিত ওয়ারিশ সনদের জন্য আবেদনপত্রের সাথে তদন্ত প্রতিবেদন ফর্ম সংগ্রহ করে (কাউন্সিলর কক্ষ হতে) সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের
  •      নিকট হতে লিখিত তদন্ত প্রতিবেদন সংযুক্ত করে সাধারণ শাখার সংশ্লিষ্ট সহকারী এর নিকট জমা দিতে হবে।
  •  
  • v    ১৭ নং ক্রমিকে বর্ণিত শালিস সংক্রান্ত আবেদনপত্র অফিসে জমা দেয়ার পর ১ম প্যানেল অব মেয়রের সাথে যোগাযোগ করতে হবে। ১ম প্যানেল অব
  •     মেয়র মহোদয় সংশ্লিষ্ট কর্মচারীর দ্বারা উভয় পক্ষকে নোটিশ করে শুনানীর মাধ্যমে সমস্যা নিরসন করে থাকেন।
  •  
  • v   অফিসের দৈনন্দিন ডাক গ্রহণ করে মেয়র মহোদয়ের স্বাক্ষরের পর রিসিভ রেজিষ্টারে লিপিবদ্ধ করে সংশ্লিষ্ট শাখায় বিতরণ করা হয় এবং অফিসের সকল
  •      চিঠিপত্র ইস্যু রেজিষ্টারে এন্ট্রি করে পিয়ন বই ও ডাকযোগের মাধ্যমে দৈনন্দিন প্রেরণ ও বিলি সাধারণ শাখা হতে করা হয়ে থাকে।
  •  
  •      বিঃদ্রঃ       উপরোক্ত সনদপত্রগুলি ব্যতীত অন্যান্য সনদ প্রাপ্তির ক্ষেত্রে পার্শ্বে  বর্ণিত সংশ্লিষ্ট শাখায় যোগাযোগ করতে হবে।             

 

===*****===

 

(খ)    আদায় শাখাঃ

 

v    যথারিতি সরকারী ও প্রাইভেট হোল্ডিং এর পৌরকরের বিল বই জারি ও ব্যাংকের মাধ্যমে পৌরকর আদায়ের কার্যক্রম করতঃ সংরক্ষন করা হয়।

 

v     মাসিক রাজস্ব আদায় সংক্রান্ত প্রতিবেদন প্রস্ত্তত, প্রেরন ও সংরক্ষন করা হয়।

 

v    রাজস্ব আদায় বিষয়ে মাসিক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কার্য বিবরনী প্রস্ত্তত ও সংরক্ষন করা হয়।

 

v    সরকারী ও প্রাইভেট হোল্ডিং এর দাবী ও আদায় রেজিষ্টার সংরক্ষন করা হয়।

 

v    হোল্ডিং এর নাম পরিবর্তন, পৃথকী করন ও সংশোধন প্রস্ত্তত করতঃ প্রেরন ও সংরক্ষন করা হয়।

 

            v    কর ধার্য রেজিষ্টার ও দাবি বহি সংরক্ষন করা হয়।

 

v    হোল্ডিং সার্টিফাই কপি ও হোল্ডিং সংক্রান্ত বিভিন্ন সনদ প্রদান করত নথি সংরক্ষন করা হয়।

 

 

===*****===

 

(গ)     লাইসেন্স শাখাঃ

 

          রাজবাড়ী পৌরসভার লাইসেন্স শাখা হতে রাজবাড়ী পৌরবাসীর যে সকল সেবা প্রদান করা হয় তা নিম্নরুপঃ-

 

v   রাজবাড়ী পৌরসভার মধ্যে সকল ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স প্রদান করা হয় (২০০৩ এর মডেল ট্যাক্স সিডিউল অনুযায়ী)।

 

   v  নতুন ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স গ্রহণের ক্ষেত্রে ১০/- টাকা মূল্যের আবেদন পত্র ক্রয় করতে হয়।

 

    v রাজবাড়ী পৌরসভার মধ্যে চলাচলকৃত যাবতীয় অযান্ত্রিক যানবাহনের মালিক ও চালক লাইসেন্স প্রদান করা হয় (২০০৩ এর মডেল ট্যাক্স সিডিউল

     অনুযায়ী)।

 

v   নতুন অযান্ত্রিক যানবাহনের মালিক ও চালক লাইসেন্স গ্রহণের সময় ২/- টাকা মূল্যের আবেদন পত্র ক্রয় করতে হয়।

 

v   জবাড়ীতে চলাচলকৃত অটোরিক্সার মালিক ও চালক লাইসেন্স প্রদান করা হয়।

 

v  নতুন অটোরিক্সার মালিক লাইসেন্স ফিস ২০০০/- টাকা ও আবেদন ফিস ২০/- টাকা।

 

v   নতুন অটোরিক্সার চালক লাইসেন্স ফিস ১০০/- টাকা ও আবেদন ফিস ৫/- টাকা।

 

v  পৌর এলাকার মধ্যে প্রচারকৃত বিজ্ঞাপন কর আদায় করা হয় (২০০৩ এর মডেল ট্যাক্স সিডিউল অনুযায়ী)।

 

===*****===


 

(ঘ)   এসেসমেন্ট শাখাঃ

 

        রাজবাড়ী পৌরসভার এসেসমেন্ট শাখা হতে রাজবাড়ী পৌরবাসীর যে সকল সেবা প্রদান করা হয় তা নিম্নরুপঃ-

 

v   প্রতি ৫ বৎসর অন্তর অন্তর সরকারী নীতিমালার মাধ্যমে ট্যাক্স ধার্য করা হয়।

 

v   এসেসমেন্টের তালিকা প্রস্ত্ততের জন্য ‘বি’ ফরম এ ঘরের পূর্ণ তালিকা প্রস্ত্তুত করতঃ পৌর অফিসে রক্ষিত বাক্স অথবা শাখায় জমা দেওয়ার জন্য নোটিশের

     মাধ্যমে হোল্ডিংয়ের মালিকগণকে অবগত করানোর ব্যবস্থা করা হয়।

 

v ল্ডিংয়ের মালিক কর্তৃক দাখিলকৃত ‘বি’ ফরম বাড়ী-ঘরের তালিকা সঠিক কিনা উহা সরোজমিনে তদন্ত করা হয় এবং ‘সি’ ফরমে খসড়া এসেসমেন্ট করা

     হয়।

v   কর নির্ধারণের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে মাইক কিংবা পত্রিকার মাধ্যমে ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট করদাতাগণকে অবগত করা হয় এবং নির্ধারিত

         সময়ের মধ্যে ‘ডি’ ফরমে অভিযোগ দাখিল করার জন্য অবগত করা হয়।

 

v  করদাতাগণ ‘ডি’ ফরমের মাধ্যমে অভিযোগ দাখিল করলে উহা শুনানীর জন্য রিভিউ বোর্ড গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেয়া হয়।

 

v  হোল্ডিংয়ের মালিকগণের অভিযোগ শুনানীর জন্য পর্যায়ক্রমে সময় নির্ধারণ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। গঠিত রিভিউ বোর্ড কর্তৃক চুড়ান্ত সিদ্ধান্ত

     মোতাবেক পূণঃ কর নির্ধারণের ব্যবস্থা নেয়া হয় এবং উহা এসেসমেন্ট বহিতে লিপিবদ্ধ করে কর আদায় শাখার মূখ্য কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।

 

v    অন্তর্বর্তীকালীন কর নির্ধারণের ব্যবস্থা নেয়া হয় এবং উহা আদায়ের ব্যবস্থা গ্রহণের জন্য কর আদায় শাখার মূখ্য কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়।

 

==*****===

 

(ঙ)   বাজার শাখাঃ

 

v       হাট-বাজার ইজারা প্রদান সংক্রান্ত কার্যক্রম করা হয়।

v       দোকান ভাড়া ও আদায় সংরক্ষন করা হয়।

v       দোকান ঘরের নাম পরিবর্তন কার্যক্রম করা হয়।

v       খালি জায়গা বরাদ্দ ও সংরক্ষন করা হয়।

v       ফুটপথ দখলমুক্ত বা অপসারন করা হয়।

v       ভাড়া আদায় সংক্রান্ত চালান রেজিষ্টার সংরক্ষন করা হয়।

v    নিজস্ব দোকান ভাড়া ও সিনেমা কর আদায় সংক্রান্ত তথ্যাদির রিপোর্ট প্রস্ত্তত করতঃ প্রেরন  সংরক্ষন করা হয়।

 

==*****===


 

(চ)   স্বাস্থ্য শাখাঃ

v                               বাংলাদেশ সরকারের ইপিআই কর্মসূচীর মাধ্যমে ১ বছরের নীচে সকল শিশুর পৌরসভার ১২ টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৮ টি মারাত্নক রোগের যেমন

     যক্ষা, ডিপথেরিয়া, হুপিংকাশি, হাম, ধনুষ্টংকার, পোলিও, হেপাটাইটিস বি-ভাইরাস ও নিউমোনিয়া এর বিনামূল্যে টিকা দেয়া হয়।

 

v       জন্ম নিবন্ধন ও সনদপত্র বিতরণ করা হয়।

 

v       মৃত্যু নিবন্ধন ও সনদপত্র বিতরন করা হয়।

 

v                               ডাইরিয়া প্রতিরোধের জন্য প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান এবং খাবার স্যালাইন বিতরণ করা হয়।

 

v                               খাদ্যের মান নিয়ন্ত্রন করার জন্য মোবাইল কোর্ট পরিচালনা ও মটিভেশন করা এবং হোটেল-রেস্তোরায় নিয়মিত পরিদর্শন করা হয়।

 

v                               পৌর শিশু হাসপাতালের মাধ্যমে গরীব রুগীদের প্রাথমিক স্বাস্থ্য সেবা ও চিকিৎসা দেয়া হয়।

 

v                               জাতীয় টিকা ও ভিটামিন দিবসের মাধ্যমে পোলিও নির্মূল ও শিশু স্বাস্থ্য রক্ষার ব্যবস্থা গ্রহণ করা হয়।

 

v       কবরস্থান ও শ্মশান নিয়মিত সংস্কার ও সংরক্ষণ করা হয়।

 

v       হতদরিদ্র জনসাধারণের জন্য স্বল্পমূল্যে ল্যাট্রিন বিতরণ করা হয়।

 

v       জলাতংক রোগ প্রতিরোধের জন্য এ.আর.ভি সরবরাহ করা হয়।

 

v                               নিয়মিত গরু ও ছাগল জবেহ এর পূর্বে ডাক্তার দ্বারা স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

 

===*****===

 

ছ)    কঞ্জারভেন্সী  শাখাঃ

 

v                         সড়ক ও জনপদ পরিস্কার, ড্রেন পরিস্কার, ডাস্টবিন পরিস্কার, হাট/বাজার পরিস্কার, মৃত জীবজন্তুু অপসারণ করা হয়।

 

v                         মশক নিধন, বে-ওয়ারিশ কুকুর নিধন ইত্যাদি কার্যক্রম করা হয়।

 

v                         পৌর কবরস্থান পরিস্কার, শহীদ মুক্তিযোদ্ধাদের কবরস্থান পরিস্কার, বধ্যভূমি পরিস্কার, ঈদগাহ মাঠ পরিস্কার, মন্দির পরিস্কার-পরিচ্ছন্নতা করা হয়।

 

===*****===

(জ)   পানি সরবরাহ শাখাঃ

 

v       পাইপ লাইন-                       ৫৮ কিঃমিঃ।

 

v       পাম্প হাইজ-                       ০৯ টি।

 

v       ট্রিটমেন্ট প্লান্ট-                      ০১ টি।

 

v       নলকহপ সংখ্যা (হস্তচালিত)-     ১২৮২ টি।

 

v       প্রতিদিন পানি সরবরাহ-  ৬,০০,০০০ গ্যালন।

 

v       পানি সংযোগের আবেদন ফরম-   ২০/- টাকা।

 

সংযোগ ব্যাস

বিল

সংযোগ ফিস

মন্তব্য

আবাসিক

অনাবাসিক

আবাসিক

অনাবাসিক

১/২ ইঞ্চি

৭৫

১৫০

৭০০

১০০০

 

৩/৪ ইঞ্চি

১১০

২০০

১০০০

১৬০০

 

১   ইঞ্চি

৩৫০

৪৫০

২৫০০

৩৫০০

 

ইঞ্চি

           ৪

৪০০

৫৫০

৩০০০

৪০০০

 

ইঞ্চি

           ২

৫০০

৮০০

৪০০০

৫০০০

 

 

===*****===

 

 

(ঝ)   বিদ্যুৎ শাখাঃ

 

v       পৌরসভার মোট ৪৬.০০ কিঃমিঃ সড়কে বাতি সরবরাহ করা হয়।

 

===*****===

 

(ঞ) প্রকৌশল শাখাঃ

 

v       জনসাধারণের চলাচলের জন্য রাস্তা নির্মাণ/মেরামতকরণ।

 

v       ড্রেন নির্মাণ ও সংস্কারকরণ।

 

v       জমির পরিমাপ ও বিরোধ নিস্পত্তিকরণ।

 

v       গৃহ নির্মাণ ফিস আদায়করণঃ

 

                   (ক)     কাঁচা গৃহ-                                                                 ১০০/-টাকা।

                   (খ)      আধাপাকা ৫০০ বঃফুট পর্যন্ত ২০০/- টাকা, পরবর্তী প্রতি বঃফুট      ০.৩০   ,,

                   (গ)      পাকা দালান ৫০০ ,,    ,,    ৩০০/-   ,,        ,,    ,,    ,,০.৪০   ,,

                   (ঘ)      মার্কেট/বানিজ্যিক ভবন ৫০০ বঃফুট পর্যন্ত ৬০০/- টাকা ,,   ,,   ০.৮০   ,,

 

                   এছাড়াও কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী জনসাধারণের সুবিধার্থে বিভিন্ন ধরণের সেবা প্রদান করা হয়ে থাকে।